শ্রমজীবী শ্রেণীর ৭০ ভাগেরই এইডস সম্পর্কে ধারণা নেই

দেশের বেশির ভাগ মানুষেরই মরণব্যাধি এইডস সম্পর্কে স্পষ্ট ধারণা নেই। রাজধানীর ৭১ ভাগ দিনমজুর, ৬৭ ভাগ রিকশাচালক ও ৬১ ভাগ ট্রাক ড্রাইভারের এইচআইভি বা এইডস সম্পর্কে স্পষ্ট কোনো ধারণা নেই। গতকাল শনিবার বিকালে জাতীয় প্রেস ক্লাবে মাদক ও এইডস বিষয়ক এক জরিপের রিপোর্টে এ তথ্য প্রকাশ করা হয়। ইউনেস্কো, বাংলাদেশের অর্থায়নে জাতিসংঘের সহযোগী মানবাধিকার সংগঠন ‘লাইফ’ ২০০৫ সালের নভেম্বর থেকে ২০০৬-এর নভেম্বর পর্যনত্দ এ জরিপ পরিচালনা করে।

লাইফ চেয়ারম্যান কামরম্নল ইসলাম সনির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী ও সাবেক সেনাপ্রধান নুরম্নদ্দিন খান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ও লাইফ উপদেষ্টা এইচ জি মহিউদ্দীন, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটির প্রফেসর ও লাইফ উপদেষ্টা ড. আফরোজী ইউনুস এবং জাতিসংঘ তথ্যকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী আলী রেজা।

ঢাকার সায়েদাবাদ ও গাবতলী আমিনবাজারের ৭০০ ট্রাক ড্রাইভার, কমলাপুর রেল স্টেশন ও সদরঘাট লঞ্চ টার্মিনালের ৪০০ দিনমজুর এবং কাটাসুর বসত্দি ও রিকশা গারাজের ৪০০ রিকশাচালকের সাৰাৎকারের ওপর ভিত্তি করে এ রিপোর্ট তৈরি হয়েছে। রিপোর্টে দেখানো হয়, ৮২ ভাগ ট্রাক ড্রাইভার যৌন মিলনের সময় কনডম ব্যবহার করে না এবং দেখা গেছে, গত এক বছরে ৭২ শতাংশ ড্রাইভার ১০-১৪ জনের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেছে। এছাড়াও যৌনরোগ থাকা সত্ত্বেও ৯৩ শতাংশ ট্রাক ড্র্রাইভার চিকিৎসকের পরামর্শ নেননি। একইভাবে প্রায় ৯৮ শতাংশ দিনমজুর কনডম ব্যবহার করেননি। রিকশাচালকদের মধ্যে প্রায় ১০ শতাংশ এইডসের নামই শোনেনি এবং ৯০ ভাগ মনে করে এইডস নিরাময়যোগ্য। ট্রাক ড্রাইভারদের বেশির ভাগই মাদকাসক্ত। এদের মধ্যে ৯৬ ভাগ ধূমপান করেন, ৭৭ শতাংশ ফেনসিডিল এবং ৪৮ শতাংশ ট্রাক ড্রাইভার নিয়মিত মদ্যপান করেন। জরিপে দেখানো হয়, ৮২ শতাংশ ট্রাক ড্রাইভার, ৮৯ ভাগ দিনমজুর ও ৯০ ভাগ রিকশাচালক মনে করেন এইডস আক্রানত্দ ব্যক্তিকে এক ঘরে করে রাখা উচিত।
সূত্রঃ http://www.jaijaidin.com/details.php?nid=7970

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: