সংস্কার নিয়ে বিএনপিতে মতবিরোধ

সংস্কার নিয়ে এতোদিন বিএনপির সকল নেতা এক সুরে কথা বললেও গতকাল রোববার থেকে এ নিয়ে দলে চরম মতবিরোধ শুরু হয়েছে। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হান্নান শাহ গতকাল রোববার তার বাসায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দলে সংস্কারের বিষয়টি সরাসরি নাকচ করে দিয়ে বলেন, সংস্কার নয়, দলে শুদ্ধি অভিযান চালানো হবে। অপরদিকে মহাসচিব আবদুল মান্নান ভুঁইয়া ও তার অনুসারীরা এখনো সংস্কারের পক্ষেই অবস্থান করছেন। তাদের মতে ঘরোয়া রাজনীতি শুরু হলেই দলে সংস্কার শুরু হবে। তবে মান্নান ভুঁইয়া ও হান্নান শাহ গতকাল একই অনুষ্ঠানে মুখোমুখি হয়েছিলেন। সেখানে অবশ্য তাদের বিরোধ প্রকাশ্য ছিল না। তারা করমর্দন করেন এবং কিছুক্ষণ কথাও বলেন।

হান্নান শাহ তার মহাখালী ডিওএইচএসের বাসায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, দলের দুর্নীতিবাজ, বিশ্বাসঘাতক ও যারা নিষ্ক্রিয় হয়ে পড়েছেন, তাদের বাদ দিয়ে দলকে শক্তিশালী ও গতিশীল করার জন্যই চেয়ারপারসন খালেদা জিয়া ঘরোয়া রাজনীতি শুরু হওয়ার পর শুদ্ধি অভিযান চালাবেন। শুদ্ধি অভিযানের পরও দলের নেতৃত্বে খালেদা জিয়াই থাকবেন। তবে যাদের বিরুদ্ধে দুর্নীতি ও দলের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রমাণিত হবে তাদের বিরুদ্ধে অবশ্যই চেয়ারপারসন ব্যবস্থা নেবেন। মুষ্টিমেয় কজন দুর্নীতিবাজ ও ষড়যন্ত্রকারীর দায় বিএনপি নেবে না। তৃণমূল নেতাদের মতামত নিয়েই শুদ্ধি অভিযান চালানো হবে। এতে যদি কোনো রাঘববোয়াল বাদ যায়, তাতে দলের কিছু আসে যায় না। কারণ বিএনপি একটি বড়ো দল। অতীতেও অনেক বড়ো বড়ো নেতা দল ছেড়ে চলে গেছেন, এতে বিএনপির কোনো ক্ষতি হয়নি। দুর্নীতিবাজ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে চেয়ারপারসনের অবস্থান কঠোর।

বিএনপি মহাসচিব আবদুল মান্নান ভুঁইয়ার ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত দলের যুগ্ম মহাসচিব ও মুখপাত্র নজরুল ইসলাম খান গতকাল ভোরের কাগজকে বলেন, আমরা আগেও বলেছি, এখনো বলছি ঘরোয়া রাজনীতি শুরু হলেই দলের চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে সংস্কার হবে। তবে সংস্কার ও শুদ্ধি অভিযানকে আমরা আলাদা করে দেখছি না। কারণ, সংস্কার ও শুদ্ধি অভিযান প্রায় একই জিনিস। তবে দলে সংস্কার হবে না বলে হান্নান শাহ যদি কিছু বলে থাকেন তবে কেন বলেছেন তা জানি না। গতকালও মান্নান ভুঁইয়া তার বাসায় দলীয় নেতাদের সঙ্গে বৈঠককালে সংস্কার নিয়ে আলোচনা করেছেন।

উল্লেখ্য, এর আগে বিএনপি মহাসচিব মান্নান ভুঁইয়া বলেছেন, ঘরোয়া রাজনীতি শুরু হলেই দলে সংস্কার শুরু হবে। এছাড়া শনিবার রাতে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ শেষে মিডিয়ার কাছে প্রতিক্রিয়া ব্যক্তকালে বিএনপি নেতা মুশফিকুর রহমানও বলেন, ঘরোয়া রাজনীতি শুরু হলেই দলে সংস্কার শুরু হবে।

অবশেষে হান্নান-মান্নান মুখোমুখি
এদিকে বিএনপি মহাসচিব আবদুল মান্নান ভুঁইয়ার সঙ্গে চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদ সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হান্নান শাহ মুখোমুখি হলেন এবং কথা বললেন। গতকাল রোববার বনানীতে দলের প্রয়াত নেতা কে এম ওবায়দুর রহমানের চেহলামে দু নেতা কুশল বিনিময় করেন। এ সময় নেতাকর্মীরা করতালি দিয়ে তাদের অভিনন্দন জানান। অনুষ্ঠানে মুখোমুখি হওয়ার পর মান্নান ভুঁইয়া হান্নান শাহকে বলেন, ‘কী খবর’। হান্নান শাহ বলেন, ‘দেখেন না মিডিয়া নানার বাড়ির লোকের সঙ্গে ঝগড়া লাগিয়ে দিয়েছে।’ তখন মান্নান ভুঁইয়া বলেন, ‘ফোন করবেন কথা হবে।’
তবে মান্নান ভুঁইয়া চেহলাম অনুষ্ঠান থেকে বের হয়ে বনানী চেয়ারম্যান বাড়ি মাঠে গাড়িতে উঠতে গেলে বিএনপির কিছু কর্মী তাকে ভুয়া, দালাল ও ধর ধর বলে কটূক্তি করেন। এ সময় মান্নান ভুঁইয়া গাড়িতে উঠে দ্রুত স্থান ত্যাগ করেন।

বিকাল ৫টায় বনানীর বাসভবন প্রাঙ্গণে কে এম ওবায়দুর রহমানের চেহলাম উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার যাওয়ার কথা শুনে অনেক নেতাকর্মীর উপস্থিতি ঘটে অনুষ্ঠানস্থলে। কিন্তু খালেদা জিয়া সেখানে যাননি। তবে দলের মহাসচিব আবদুল মান্নান ভুঁইয়া, স্থায়ী কমিটির সদস্য এম শামসুল ইসলাম, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, যুগ্ম মহাসচিব সেলিমা রহমান, গয়েশ্বর চন্দ্র রায়, দলের নেতা সাঈদ এস্কান্দার, শাহ মোঃ আবু জাফর, অধ্যক্ষ সোহরাব হোসেন, জয়নাল আবেদীন ফার”ক, মোঃ শাহজাহান, রেজাবউদদৌলা, নাজিম উদ্দিন আলম, ইলিয়াস আলী, জামাতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, সহকারী সেক্রেটারি জেনারেল কামার”জ্জামান, জেপি মহাসচিব শেখ শহীদ এবং নেজামে ইসলামীর মহাসচিব আবদুল লতিফ নেজামী চেহলামে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে হান্নান শাহ ও সাঈদ এস্কান্দার মিডিয়ার সঙ্গে কথা বললেও মান্নান ভুঁইয়া কোনো কথা বলেননি। Source:ভোরের কাগজ
Date:2007-04-30

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: