উপদেষ্টাদের সংখ্যা বাড়ানোর উপায় খুঁজছে সরকার

বর্তমান তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টার সংখ্যা বাড়ানো হবে কিনা, হলে সাংবিধানিক কোন জটিলতা দেখা দেবে কিনা এ বিষয়ে আগামীকাল অনানুষ্ঠানিক উপদেষ্টা পরিষদের বৈঠকে আলোচনা হতে পারে বলে নির্ভরযোগ্য সূত্রে আভাস পাওয়া গেছে। সূত্রটি জানায়, সিদ্ধান্ত গ্রহণের আগে আইনগত দিক বিশদভাবে পর্যালোচনা করা হবে। ইতিমধ্যে উপদেষ্টা পরিষদের একটি বৈঠকে উপদেষ্টারা পৃথকভাবে একাধিক মন্ত্রণালয়ের দায়িত্বে থাকার ফলে প্রচণ্ড চাপের কথা জানিয়েছেন প্রধান উপদেষ্টাকে। প্রধান উপদেষ্টা সুবিধাজনক সময়ে এ বিষয়ে আলোচনা করবেন বলে উপদেষ্টাদের আশ্বস্ত করেন।

নাম প্রকাশ না কার শর্তে একজন উপদেষ্টা যুগান্তর প্রতিনিধিকে বৃহস্পতিবার জানান, সংবিধান বিশেষজ্ঞদের সঙ্গে এ বিষয়টি নিয়ে আলোচনার জন্য ইতিমধ্যে একজন উপদেষ্টাকে দায়িত্ব দেয়া হয়েছে। প্রধান উপদেষ্টা তার কাছ থেকে বিস্তারিত শোনার পর পরবর্তী পদক্ষেপ নেবেন।
জানা গেছে, আগামীকালের উপদেষ্টা পরিষদের বৈঠকে এ বিষয়ে আলোচনা হবে। উপদেষ্টা পরিষদের সংখ্যা বাড়ানোর জন্য মন্ত্রিপরিষদ বিভাগের এখন কোন প্রস্তুতি নেই। মন্ত্রী ও উপদেষ্টাদের শপথ গ্রহণ থেকে শুরু করে যাবতীয় বিষয়গুলো মন্ত্রিপরিষদ বিভাগ করে থাকে।
উপদেষ্টা পরিষদের আগামীকালের বৈঠকে দুটি বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে প্রথমটি হচ্ছে ভারত, মিয়ানমারের সঙ্গে ট্রেন চলাচলের পরিকল্পনা। ইতিমধ্যে ভারতের শিলাইদহ থেকে বাংলাদেশের জয়দেবপুর পর্যন্ত ট্রেন চলাচলের চুক্তি স্বাক্ষর চূড়ান্ত হয়েছে। আগামী ১ জুলাই থেকে এ ট্রেন চলাচল শুরু হবে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। বৈঠকের দ্বিতীয় বিষয়টি হচ্ছে, ট্রেডমার্ক সম্পর্কিত একটি আইন। এতে ইতিমধ্যে উপদেষ্টা পরিষদ নীতিগত সিদ্ধান্ত দিলেও চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। Source:দৈনিক যুগান্তর
Date:2007-05-04

এখানে আপনার মন্তব্য রেখে যান