খালেদা জিয়াকে অঘোষিত অন্তরীণ থেকে মুক্তির নির্দেশনা চেয়ে রিট

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে অঘোষিত অন্তরীণ অবস্থা থেকে মুক্তির নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট মামলা হয়েছে। অ্যাডভোকেট আব্দুল ওয়াদুদ খন্দকার বাদি হয়ে এ রিট আবেদনটি দায়ের করেন।
আগামী রোববার বিচারপতি শাহ আবু নাঈম মোমিনুর রহমান ও বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চে শুনানি হতে পারে। আবেদনে বলা হয়, বেগম খালেদা জিয়াকে অঘোষিত গৃহবন্দী রেখে তার ফোন লাইন বিচ্ছিন্ন করা হয়েছে। তাকে আত্মীয়স্বজন ও আইনজীবীদের সাথে সাক্ষাৎ করতে দেয়া হচ্ছে না, মানসিকভাবে চাপ দেয়ার জন্য তার ল্যান্ড ফোন ও মোবাইল ফোন বিচ্ছিন্ন করা হয়েছে। এ ছাড়াও যে পদ্ধতিতে অনির্ধারিত স্থানে তার বড় ছেলে তারেক রহমানের সাথে দেখা করানো হয়েছে, তা শুধু বেআইনি নয়, ভদ্রতা বিবর্জিত। তাকে বিদেশ যেতে বাধ্য করার জন্য ছোট ছেলে আরাফাত রহমানকে আটক করে আবার ২৪ ঘণ্টার মধ্যে ছেড়ে দেয়া হয়েছে। আইন অনুযায়ী কোনো নাগরিককে এভাবে চাপ প্রয়োগ করে নির্বাসনে পাঠানো যায় না বলে আবেদনকারী তার আবেদনে উল্লেখ করেছেন। অ্যাডভোকেট আব্দুল ওয়াদুদ খন্দকার রিট আবেদন দায়ের করার বিষয়টি গতকাল উপস্থিত সাংবাদিকদের অবহিত করেন। আবেদনে তিনি স্বরাষ্ট্র সচিব, প্রতিরক্ষা সচিব, টেলিযোগাযোগ সচিব, আইজিপি, র‌্যাবের মহাপরিচালক, ঢাকা মেট্রোপলিটন পুলিশ পরিদর্শককে বিবাদি করেছেন।
উল্লেখ্য, ইতঃপূর্বে দায়ের করা অপর একটি রিটে বেগম খালেদা জিয়াকে অন্তরীণ বা গৃহবন্দী করে রাখা হয়নি তা প্রমাণের জন্য কেন তাকে আদালতে হাজির করার নির্দেশ দেয়া হবে না- এ মর্মে হাইকোর্ট গত ২২ এপ্রিল সরকারের প্রতি রুল জারি করেছিলেন । পাঁচ দিনের মধ্যে সরকারের সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছিল। এ মামলাটির চূড়ান্ত শুনানি আগামী সপ্তাহে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। Source:দৈনিক নয়া দিগন্ত
Date:2007-05-04

এখানে আপনার মন্তব্য রেখে যান