বিমানে এক মাসের মধ্যে ছাটাই ১৪শ : নিষিদ্ধ হবে ট্রেড ইউনিয়ন

বিমানে শুদ্ধি অভিযান চলছে। এর অংশ হিসেবেই আগামী মাসের মধ্যে বিমান থেকে ১ হাজার ৪০০ লোক ছাটাই করা হবে। নিষিদ্ধ করা হবে ট্রেড ইউনিয়ন।
রাষ্ট্রীয় মালিকানাধীন এ প্রতিষ্ঠানটিতে জনবল রাখা হবে এয়ারক্রাফট অনুপাতে। একটা এয়ারক্রাফটের বিপরীতে ২৬২ জন কর্মকর্তা-কর্মচারী রাখা হবে। একই সঙ্গে বিমানের দুটি লাভজনক অঙ্গসংগঠন বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টার (বিএফসিসি) ও বিমান পোলটৃকে আলাদা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে।

এদিকে বিমানকে প্রতিযোগিতায় টিকিয়ে রাখতে নিষিদ্ধ করা হচ্ছে ট্রেড ইউনিয়ন। যোগাযোগ উপদেষ্টা মেজর জেনারেল (অব.) এম এ মতিন বলেছেন, বিমানকে টিকিয়ে রাখতে হলে বিমানের নানা সেক্টরে ব্যাপক পরিবর্তন আনা দরকার। বিমানের ইমেজ ৰুণ্ন হয় এমন অনেক কাজ করতে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনাকে বাধ্য করে ট্রেড ইউনিয়ন। তাই ট্রেড ইউনিয়নকে নিয়ন্ত্রণে রাখতেই হবে, প্রয়োজনে নিষিদ্ধ করা হবে। বর্তমানে বিমানে ১৪টি ট্রেড ইউনিয়ন রয়েছে, যা কোনোভাবেই কাম্য নয়। ওদিকে লোক ছাটাই, রম্নট পুনর্বিন্যাস, বিএফসিসি ও পোলটৃ ফার্ম আলাদা করে দেয়া এবং বিমানকে পাবলিক লিমিটেড কম্পানি করে দেয়ার এসব প্রসত্দাব দিয়েছে বিমান সংস্কার সংক্রানত্দ সচিব কমিটি।

বিমানের আর্থিক ৰতি, এয়ারক্রাফট স্বল্পতা, দেশে-বিদেশে ইমেজ সঙ্কট ও জেট ফিউয়েল সমস্যা নিরসনে সুনির্দিষ্ট প্রসত্দাব দেয়ার জন্য গত ১৯ ফেব্রম্নয়ারি এ কমিটি গঠন করা হয়। সাবেক বিমান সচিব শহিদ আলমের নেতৃত্বে গঠিত এ কমিটি বিমান সংস্কারের জন্য নয় দফা সুপারিশ করেছে। কমিটির সুপারিশ গত মাসে বিমান উপদেষ্টার কাছে জমা দেয়া হয়েছে। এ সুপারিশ নিয়ে ইতিমধ্যে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময় করেছেন বিমান উপদেষ্টা। তারাও বিমান সংস্কারের জন্য সচিব কমিটির দেয়া প্রসত্দাব সমর্থন করেছেন। একই সঙ্গে তারা বিমান থেকে দুর্নীতি দূর করার ওপর জোর দিয়েছেন। দুই-এক সপ্তাহের মধ্যেই এ সুপারিশ প্রধান উপদেষ্টার কাছে উপস্থাপন করা হবে।

সচিব কমিটির দেয়া সুপারিশে বিমানের লোকবল ৬ হাজার ৮৮৩ থেকে ৩ হাজার ৪০০-তে নামিয়ে আনতে এবং একই সঙ্গে এয়ারক্রাফটের ভিত্তিতে লোকবল রাখার কথা বলা হয়। একটি এয়ারক্রাফটের বিপরীতে বিমানে লোক রাখা হবে ২৬২ জন। আনত্দর্জাতিক সব এয়ারলাইন্সেই লোকবল নিয়োগ করা হয় এয়ারক্রাফট অনুপাতে। বর্তমানে পাকিসত্দান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সে (পিআইএ) একটি এয়ারক্রাফটের বিপরীতে ৩৫৭ জন, থাই এয়ারওয়েজে ২৮৬ জন এবং মালয়শিয়ান এয়ারলাইন্সে ১৪৬ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ড. এম এ মোমেন গতকাল বলেছেন, বিমানে লোকবল ৬ হাজার ৮৮৩ জন থাকার কথা থাকলেও বর্তমানে রয়েছে ৪ হাজার ৮০০ জন। তাদের মধ্য থেকেই আরো ১ হাজার ৪০০ লোক ছাটাই করা হবে। বিমান সূত্রে জানা গেছে, জুন মাসের মধ্যেই লোকবল কমিয়ে ৩ হাজার ৪০০ করা হবে। এ জন্য স্বেচ্ছা অবসর স্কিম গ্রহণ করা হচ্ছে। এ স্কিমের জন্য কতো টাকা লাগবে তা নির্ধারণের কাজ শুরম্ন করেছে বিমান মন্ত্রণালয়। চলতি মাসের মধ্যেই স্কিমের কাজ শেষে গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে এসব অতিরিক্ত জনবল বাদ দেয়া হবে।

বিমানের দুটি লাভজনক অঙ্গ সংগঠন বিএফসিসি ও বিমান পোলটৃ আলাদা করার প্রক্রিয়া শুরম্ন করেছে বিমান ব্যবস্থাপনা কর্তৃপৰ। সচিব কমিটির সুপারিশেও এ দুটি প্রতিষ্ঠানকে আলাদা করে লোকবল কমানোর সুপারিশ করা হয়েছে। বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টারের জনবল ২০০ কমিয়ে ৪৯৪ করা হবে। বিমান পোলটৃর জনবলও ২০ জন কমানোর সুপারিশ করা হয়েছে। বর্তমানে পোলটৃর জনবল রয়েছে ৯০।

ওদিকে সংস্কার কাজ শেষ হওয়ার আগে কোনো এয়ারক্রাফট বিমান বহরে যোগ হচ্ছে না। বিমান উপদেষ্টা বলেছেন, আগে সংস্কার করে দেখি কি দাড়ায়। তারপর এয়ারক্রাফট সংগ্রহ করা হবে। বিমান বহরে বর্তমানে চারটি ডিসি-১০, চারটি এয়ারবাস ও চারটি এফ-২৮ এয়ারক্রাফট রয়েছে। এর মধ্যে একটি ডিসি-১০ এবং দুটি এয়ারবাস লিজ নেয়া হয়েছে। বিমান ব্যবস্থাপনা পরিচালক ড. এম এ মোমেন বলেছেন, পুরনো এয়ারক্রাফট নিয়ে প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকা খুবই দুরূহ। বিমানকে যুগোপযোগী করার জন্যই নতুন এয়ারক্রাফট কিনতে হবে। বিমান পর্ষদের সিদ্ধানত্দ অনুযায়ী বোয়িং কম্পানির চারটি ইআর মডেলের এয়ারক্রাফট কেনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

জানা গেছে, গত বছরের মাঝামাঝি পর্যনত্দ বাংলাদেশ বিমান ২৬টি আনত্দর্জাতিক এবং সাতটি অভ্যনত্দরীণ রম্নটে ফ্লাইট পরিচালনা করতো। ক্রমাগত লোকসানের কারণে ইতিমধ্যে সাতটি আনত্দর্জাতিক এবং চারটি অভ্যনত্দরীণ রম্নটে ফ্লাইট পরিচালনা বন্ধ করে দেয়া হয়েছে। চলতি মাসেই ঢাকা-রোম-লল্ডন রম্নট বন্ধ করার প্রক্রিয়া চূড়ানত্দ হয়েছে। তাছাড়া সচিব কমিটির সুপারিশেও অলাভজনক আনত্দর্জাতিক রম্নট বন্ধ করে মিডল ইস্টে ফ্লাইট বাড়ানোর পরামর্শ দেয়া হয়েছে।

সূত্রঃ http://www.jaijaidin.com/details.php?nid=8838

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: