যোগ্যতা ছাড়া শুধু পারিবারিক পরিচয়ে কারো নেতৃত্ব গ্রহণযোগ নয়

বিএনপি নেতা ও সাবেক শিক্ষা মন্ত্রী ড: এম ওসমান ফারুক বলেছেন, দক্ষতা ও যোগ্যতা ছাড়াই শুধুমাত্র পারিবারিক পরিচয়ে কারো নেতৃত্ব গ্রহণযোগ্য হবে না। তবে দক্ষতা ও যোগ্যতাসম্পন্ন যে কেউই রাজনীতিতে আসতে পারেন এবং সেটা গ্রহণযোগ্য হতে পারে। তিনি আরও বলেন, চাপের মধ্যে থেকে রাজনৈতিক সংস্কার সফল নাও হতে পারে। গতকাল শনিবার রাতে বাংলাদেশ চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রের মিডিয়া সেলে বিবিসি’র বাংলাদেশ সংলাপ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এ সংলাপ অনুষ্ঠানে আলোচক প্যানেলে আরও ছিলেন আওয়ামী লীগ উপদেষ্টা কমিটির সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী এএসএইচকে সাদেক, নিরাপত্তা বিশেষজ্ঞ মেজর জেনারেল (অব) সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম এবং বাংলাদেশ মহিলা পরিষদের জেনারেল সেক্রেটারী আয়েশা খানম। অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের নানা প্রশ্নের জবাব দেন আলোচকরা।

ঢাকার রায়েরবাজারের আসমা চিসিমের এক প্রশ্নের উত্তরে ড. ওসমান ফারুক বলেন, কোন চাপের মধ্যে থেকে রাজনৈতিক সংস্কার করা যাবে না। তিনি বলেন, যদি দক্ষতা ও যোগ্যতা নিয়ে পরিবারের পরিচয় দিয়ে কেউ রাজনীতিতে এগিয়ে যেত চায় তবে তা গ্রহণযোগ্য হতে পারে। তবে দক্ষতা ও যোগ্যতা ছাড়া শুধু পরিবারের পরিচয় দিয়ে কেউ রাজনীতিতে এগিয়ে যেতে চাইলে তা গ্রহণযোগ্য হওয়া উচিত নয়। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ভাই মেজর (অব) সাঈদ এস্কান্দার দলীয় সহ-সভাপতি নিয়োগের ব্যাপারে তিনি বলেন, এ ব্যাপারটি আরো পরিষ্কার হওয়া উচিত ছিল। আলাপ আলোচনার মাধ্যমে তাকে এ পদে আসীন করা উচিত ছিল।

আওয়ামী লীগ নেতা এ এস এইচ কে সাদেক বলেন, রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরীণ সংস্কার স্বতপ্রণোদিতভাবে হতে হবে। শেখ হাসিনা দলীয় সভনেত্রী হওয়া পরিবারতান্ত্রিক নয়। বরং কাউন্সিলের মাধ্যমে তিনি নির্বাচিত হন। মেজর জেনারেল (অব) ইব্রাহীম বলেন, আওয়ামী লীগ ও বিএনপি যখন এতিম হয়েছিলেন তখন এ দুই নেত্রী দলকে টিকিয়ে রেখেছিলেন। এজন্য তাদের অভিনন্দন। দলীয় সংস্কারের ব্যাপারে বলেন, ডিমের ভেতরে থাকা কোন বাচ্চা ডিমের সংস্কার করতে পারে না। ঘরের ভেতর থেকে সংস্কার করা যায় না । এজন্য অরাজনৈতিক সরকার সংস্কারের কথা বলছেন। Source:দৈনিক ইত্তেফাক
Date:2007-05-06

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: