প্রশাসনে বড় ধরনের রদবদল

সোমবার প্রশাসনে বড় ধরনের রদবদল হয়েছে। এসব রদবদলের মধ্যে ৩ জন ভারপ্রাপ্ত সচিব নিয়োগ, ঢাকা বিভাগীয় কমিশনারসহ ৪ কমিশনার প্রত্যাহার ও নিয়োগ, ঢাকার ডিসিসহ ১৩ জন ডিসি প্রত্যাহার ও নতুন ডিসি নিয়োগ, ৫ জেলার ডিসিকে অন্য জেলায় বদলিসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ে প্রায় ৫০ জন কর্মকর্তার দফতর পরিবর্তন করা হয়েছে। প্রত্যাহার করা ডিসিদের মধ্যে ১৩ জনকে নতুন পোস্টিং দেয়া হয়েছে। নরসিংদীর ডিসি কামাল উদ্দিনকে ঢাকার ডিসি করা হয়েছে।
এদের মধ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মোঃ মোসলেহউদ্দিনকে ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রক দফতরের প্রধান নিয়ন্ত্রক বেগম রোকেয়া সুলতানাকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নিয়োগ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবুল হাসান মোহাম্মদ রেজাউল কবীরকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব করা হয়েছে। প্রায় ৭ বছর পর মহিলা মন্ত্রণালয়ে সচিব পদে আবার মহিলা কর্মকর্তা নিয়োগ করা হল। আওয়ামী লীগ সরকারের সময়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে ড. প্রফেসর তাহমিনা হোসেনকে সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল। রোকেয়া সুলতানা ইকোনমিক ক্যাডারের কর্মকর্তা।
বিভাগীয় কমিশনারদের মধ্যে ঢাকা বিভাগীয় কমিশনার মাহফুজুর রহমানকে ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক, খুলনা বিভাগীয় কমিশনার কবির মোঃ আশরাফ আলমকে চিনি ও খাদ্যশিল্প কর্পোরেশনের চেয়ারম্যান, বরিশাল বিভাগের কমিশনার বিজনকানি- সরকারকে ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের পরিচালক এবং রাজশাহী বিভাগের কমিশনার আনিস উদ্দিন মনজুরকে ভূমি আপিল বোর্ডের সদস্য পদে নিয়োগ দেয়া হয়েছে। ঢাকা বিভাগের কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন সমবায় অধিদফতরের নিবন্ধক ইকরাম আহমেদ। এছাড়া জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ শফিউল আলমকে রাজশাহী, প্রধান উপদেষ্টা কার্যালয়ের অতিরিক্ত সচিব মোস-ফা কামাল হায়দারকে বরিশাল এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম সচিব মোঃ ইউনুসুর রহমানকে খুলনা বিভাগের বিভাগীয় কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। বিভাগীয় কমিশনার হিসেবে যুগ্ম সচিব পদমর্যাদার কর্মকর্তা নিয়োগ দেয়ার নিয়ম থাকলেও ৩ বিভাগে অতিরিক্ত সচিব পদমর্যাদার কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে।
যুগ্ম সচিব রদবদলের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেগম জিশান আরা আরাফুন্নেছাকে পল্লী উন্নয়ন বোর্ডের সদস্য, সাবেক মুখ্য মহানগর হাকিম শেখ মোঃ মোবারক হোসেনকে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদফতরের নিবন্ধক, শ্রম পরিদফতরের পরিচালক মোহাঃ শামসুল আলমকে ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের পরিচালক, ওএসডি যুগ্ম সচিব এসএম গোলাম ফারুককে ডেভেলপমেন্ট গভঃ পাবলিক লাইব্রেরি প্রকল্পের পরিচালক, একেএম ইয়াহিয়া চৌধুরীকে যমুনা বহুমুখী সেতু কর্তৃপক্ষের পরিচালক এবং সৈয়দ জগলুল পাশাকে প্রাইভেটাইজেশন কমিশনের পরিচালক পদে নিয়োগ দেয়া হয়।
এদিকে প্রত্যাহারকৃত ডিসিদের মধ্যে ঢাকার ডিসি মোহাম্মদ হানিফকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপসচিব, বিবাড়িয়ার সৈয়দ আহমেদ সাফাকে ইআরডিতে, কক্সবাজারের মোঃ আমিনুল ইসলামকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে, কুষ্টিয়ার তালুকদার শামসুর রহমানকে জীবন বীমা কর্পোরেশনের মহাব্যবস্থাপক, শেরপুরের শেখ আবদুল আহাদকে পরিসংখ্যান ব্যুরোর পরিচালক, কুমিল্লার মহিবুল হোসেনকে ঢাকা সামরিক ভূমি ও সেনানিবাস অধিদফতরের মিলিটারি এস্টেট অফিসার, মাদারীপুরের নেয়ামত উল্লাহ ভূঁইয়াকে পরিবেশ অধিদফতরের পরিচালক, রাজশাহীর ডা. মোঃ আমিনুল ইসলামকে সাভার ক্যান্টনমেন্ট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা, বগুড়ার মোঃ আবদুল গনিকে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের সচিব, ঝালকাঠির কেএম কবির আহমেদকে পরিসংখ্যান ব্যুরোর পরিচালক, সিলেটের জামাল হোসেন মজুমদারকে শিল্পকলা একাডেমীর একটি প্রকল্পের পরিচালক, চট্টগ্রামের আলনূরী ফয়জুর রেজাকে টিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা এবং নারায়ণগঞ্জের আহসান হাবিবকে বিটিভির অতিরিক্ত পরিচালক পদে বদলি করা হয়েছে।
১৩ জেলায় নতুন ডিসি হিসেবে নিয়োগপ্রাপ্তদের মধ্যে সংস্থাপন মন্ত্রণালয়ের উপসচিব মোঃ নুরুল ইসলামকে কুষ্টিয়া, চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মোঃ আবদুল হাইকে বি-বাড়িয়া, সাভার ক্যান্টনমেন্ট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শেফাউল করিমকে নওগাঁ, বিটিভির অতিরিক্ত পরিচালক মোঃ শাহাদাৎ হোসেনকে চাঁপাইনবাবগঞ্জ, সংস্থাপন মন্ত্রণালয়ের উপসচিব বেগম শামসুন্নাহার বেগমকে শেরপুর, সামরিক ভূমি ও সেনানিবাস অধিদফতরের মিলিটারি এস্টেট অফিসার মোঃ নুরুল আমিনকে রাঙ্গামাটি, ওএসডি উপসচিব মুহাম্মদ আলকামা সিদ্দিকীকে মৌলভীবাজার, নজরুল ইন্সটিটিউটের সচিব হুমায়ুন কবিরকে বগুড়া, সাভারের বিপিএটিসির উপ-পরিচালক শশী কুমার সিংহকে মাদারীপুর, জীবন বীমা কর্পোরেশনের জেনারেল ম্যানেজার মোঃ জিল্লার রহমানকে নরসিংদী, পরিবেশ অধিদফতরের পরিচালক মঞ্জুরুর রহমানকে কুমিল্লা, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের সচিব সাজ্জাদুল হাসানকে কক্সবাজার এবং ওএসডি উপসচিব হরিদাস পালকে ঝালকাঠির ডিসি হিসেবে পোস্টিং দেয়া হয়েছে।
এদিকে ৫ জেলার ডিসিকে অন্য জেলায় বদলি করার তালিকায় নরসিংদীর ডিসি কামাল উদ্দিনকে ঢাকা, মৌলভীবাজারের ডিসি আশরাফ শামীমকে চট্টগ্রাম, নওগাঁর ডিসি মোঃ খলিলুর রহমানকে রাজশাহী, রাঙ্গামাটির ডিসি হারুন-অর-রশিদ খানকে সিলেট এবং চাঁপাইনবাবগঞ্জের ডিসি মোঃ ফয়জুল কবীরকে নারায়ণগঞ্জের ডিসি হিসেবে বদলি করা হয়েছে। এসব রদবদলের বিষয়ে গতকাল বিকালে সংস্থাপন মন্ত্রণালয় থেকে পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়।

Source:দৈনিক যুগান্তর
Date:2007-05-08

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: