কাউন্সিলরদের ভোটে নেতৃত্ব ঠিক হওয়া উচিত : জলিল

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আব্দুল জলিল মনে করেন, কাউন্সিলরদের সরাসরি ভোটেই রাজনৈতিক দলগুলোর নেতৃত্ব নির্বাচন হওয়া উচিত। আর তৃণমূল পর্যায় থেকে জেলা কমিটি পর্যনত্দ নেতৃত্ব নির্বাচন হওয়া প্রয়োজন গোপন ব্যালটের মাধ্যমে। তবে নিজ দলে সংস্কৃারের বিষয়ে মুখ খোলেননি আবদুল জলিল। তার কথা, আওয়ামী লীগে সংস্কার হলে তা দলীয় সভানেত্রীর উপস্থিতিতে দলীয় ফোরামে আলোচনা করেই হবে। গত শুক্রবার সকালে গুলশানে নিজ বাসভবনে বার্তা সংস্থা বিডিনিউজকে দেওয়া এক একানত্দ সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।
আব্দুল জলিল বলেন, কাউন্সিলরদের ভোটেই সব রাজনৈতিক দলের সভাপতি থেকে শুর\” করে নির্বাহী কমিটি নির্বাচিত হওযা উচিত। নিজ দলের গত সম্মেলন প্রসঙ্গে তিনি বলেন, তখন ব্যালটের মাধ্যমে কেন্দ্রীয় কমিটি নির্বাচনের প্রসত্দাব করা হয়। পরে কাউন্সিলররা দলীয় সভানেত্রীকে সর্বময় ক্ষমতা দিলে সমঝোতার মাধ্যমে কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়।
দলের সংস্কার নিয়ে তার মনত্দব্য হলো, সাধারণ সম্পাদক হিসেবে আমি দলের কথা বাইরে বলবো না। আমার নিজের চিনত্দার কথা বাইরে প্রকাশ করলে সাধারণ কমর্ীরা বিভ্রানত্দ হতে পারে। দলীয় ফোরামে আমি আমার ভাবনাগুলো তুলে ধরবো। তারপর যা সিদ্ধানত্দ হবে, তাই সংবাদ মাধ্যমগুলোকে জানানো হবে। তিনি বলেন, সাধারণ সম্পাদক হিসেবে আমি দলের মুখপাত্র। অন্যরা মুখপাত্র নয়। তাই দলের গুটিকয়েক সভাপতিমণ্ডলীর সদস্যের মতো আমি দলের অভ্যনত্দরীণ সংস্কারের বিষয়ে প্রকাশ্যে বলতে পারি না।
একই সঙ্গে আব্দুল জলিল বলেন, সংস্কার একটি চলমান প্রক্রিয়া। এ প্রক্রিয়া আওয়ামী লীগে ধারাবাহিকভাবেই চলছে। আর আওয়ামী লীগে সংস্কার হলে তা দলীয় সভানেত্রীর উপস্থিতিতে দলীয় ফোরামে আলোচনা করেই হবে। সংস্কার নিয়ে দলের বিভিন্ন নেতার বক্তব্যের প্রসঙ্গে তিনি বলেন, সংস্কার সম্পর্কে নানাজন বিক্ষিপ্তভাবে মতামত দিচ্ছেন। কিন\’ চূড়ানত্দ সিদ্ধানত্দ দলীয় ফোরামে আলোচনা করেই হবে।
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মনে করেন, রাজনৈতিক দলগুলোর সংস্কারের জন্য সরকারের অনত্দত ঘরোয়া রাজনীতির অনুমতি দেওয়া দরকার। কারণ এ মুহূর্তে দলীয় সভাও করা যাচ্ছে না।
আব্দুল জলিল দাবি করেন, আওয়ামী লীগই ২০০৫ সালের ১৫ জুলাই কালো টাকা ও পেশিশক্তিমুক্ত রাজনীতি ও সংসদের জন্য সংস্কার প্রসত্দাব দিয়েছিল।

সূত্রঃ http://bhorerkagoj.net/online/news.php?id=18261&sys=1

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: