দুর্নীতি করলে সাবেক সামরিক কর্মকর্তাদেরও গ্রেফতার করা উচিত বিবিসি সংলাপে বক্তারা

বিবিসি বাংলা সার্ভিস আয়োজিত বাংলাদেশ সংলাপের অনুষ্ঠানে বক্তারা বলেছেন, সব দুর্নীতিবাজের শাস্তি হওয়া উচিত। আইন সবার জন্য সমান। সামরিক অবসরপ্রাপ্ত কোন কর্মকর্তা দুর্নীতির সাথে জড়িত থাকলে তাকেও গ্রেফতার করা উচিত। সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত কেউ দুর্নীতি করলে তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হচ্ছে না, দর্শকের এমন প্রশ্নের জবাবে প্যানেল সদস্যরা এ মতামত দেন। বাংলাদেশ সংলাপের ৩০ তম পর্বে উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা ও সাবেক স্পিকার আব্দুল হামিদ, বিএনপি নেতা ও সাবেক হুইপ আশরাফ হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব ওয়ালিউর রহমান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দিলারা চৌধুরী।

সংলাপে রাজনৈতিক দলগুলোর সংস্কার, বর্তমান সরকারের কাজের মূল্যায়ন ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বিষয়গুলো গুরুত্ব পায়। আব্দুল হামিদ বলেন, আওয়ামীলীগে গণতন্ত্র আছে। ওয়ার্ড থেকে শুরু করে সকল পর্যায়ে নির্বাচনের মাধ্যমে নেতা নির্বাচিত হয়। কাউন্সিল হয়তো ঠিক সময় হচ্ছে না। তিনি বলেন, নির্বাচন কমিশন সংস্কারের জন্য সুনির্দিষ্টভাবে প্রস্তাব দিতে পারে। ভাল প্রস্তাব পেলে অবশ্যই তা গ্রহণ করা হবে।

তিনি বলেন, আমারা নির্বাচন কমিশন সংস্কার, ছবিযুক্ত ভোটার আইডি কার্ডসহ অনেক দাবি করেছি । এ সব দাবি পূরণ করতে চাইলে অবশ্যই সময় দিতে হবে। এজন্য ১৮ মাস সহনীয় সময়। তিনি বলেন, দ্রব্যমূল্যের এই পরিস্থিতি সরকারকে আন্তরিকভাবে মোকাবেলা করতে হবে। তিনি বলেন, দুর্নীতিবাজ সবার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

বিএনপি নেতা আশরাফ হোসেন বলেন, দলের সংস্কার এটা নিজেদের ব্যাপার। বিশেষ অবস্থায় আমাদের দল সংগঠিত হয়েছে। আমরা সামগ্রিক পরিবর্তনের কথা চিন্তা-ভাবনা করছি।

তিনি বলেন, ৪ মাস আগের চেয়ে কোন কোন কৃষি পণ্যের মূল্য দিগুণ হয়েছে। বর্তমান সরকারকে এ বিষয়ে আরো পদক্ষেপ নিতে হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমান সরকার নির্বাচিত নয়। গনতন্ত্রের প্রতিষ্ঠা অগনতান্ত্রিক সরকার দিয়ে হয় না। তিনি বলেন, আইন সবার জন্য সমান। দুর্নীতিবাজ সবাইকে গ্রেফতার করতে হবে। অবসরপ্রাপ্ত সামরিক বাহিনীর কেউ দুর্নীতির সাথে জড়িত থাকলে তাকেও গ্রেফতার করতে হবে।

Source:দৈনিক ইত্তেফাক
Date:2007-05-13

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: