বঞ্চিত সরকারি কর্মকর্তাদের বঞ্চনার অবসান হয়নি

প্রশাসনে বঞ্চিত কর্মকর্তাদের বঞ্চনার অবসান হয়নি। উপসচিব পদে পদোন্নতি মিললেও এখন ডিসি পোস্টিং তালিকায় তাদের নাম নেই। গত মাসে বঞ্চিত তালিকার কর্মকর্তারা ডিসি ফিটলিস্ট পরীক্ষা দেয়ার সুযোগ পেলেও ৮৫ ব্যাচের কেউ ডিসি পদে পোস্টিং পাননি। ১৮ জেলায় ডিসি পদে রদবদল আনা হলেও ৮৪ ব্যাচের মাত্র একজন কর্মকর্তা ডিসি হতে পেরেছেন।
বিগত জোট সরকারের সময়ে যোগ্যতা থাকা সত্ত্বেও রাজনৈতিক প্রতিপক্ষ বিবেচনায় প্রশাসনের বিভিন্ন পর্যায়ে কয়েকশ’ কর্মকর্তাকে পদোন্নতিবঞ্চিত করা হয়। আবার পছন্দের কর্মকর্তাদের বেশি সংখ্যায় পদোন্নতি দিতে গিয়ে বহু নিরীহ কর্মকর্তাকে রাজনৈতিক তালিকায় ঢুকিয়ে দেয়া হয়। ড. ইয়াজউদ্দিন আহম্মেদের তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় আসার পর ভুক্তভোগী কর্মকর্তাদের অনেকে পদোন্নতি পান। আবার তাদের পদোন্নতি প্রদানের নামে প্রশাসনের চার-স-রে কিছু দলবাজ কর্মকর্তাকেও আরেক দফায় পদোন্নতি দেয়া হয়। গত বছর ৪ ডিসেম্বর ৩ শতাধিক কর্মকর্তাকে পদোন্নতি দেয়ার তালিকায় প্রকৃত বঞ্চিত কর্মকর্তাদের মধ্যে ১০৮ জন ছিলেন সিনিয়র সহকারী সচিব, যারা পদোন্নতি পেয়ে উপসচিব হন। এদের মধ্যে ৮৪ ব্যাচের ৫২ জন এবং ৮৫ ব্যাচের ৫৬ জন ছিলেন। তবে ওই সময় বিতর্কিত ২২ জানুয়ারির নির্বাচনকে সামনে রেখে মাঠ প্রশাসনেও দলীয় বিবেচনায় পছন্দের কর্মকর্তাদের ডিসি এবং ইউএনও পদে পোস্টিং দেয়া হয়।
বর্তমান তত্ত্বাবধায়ক সরকার দায়িত্ব গ্রহণের পর শুরু থেকেই প্রশাসনে স্থিতিশীলতা প্রতিষ্ঠাসহ গতিশীলতা আনার জন্য জোর কার্যক্রম শুরু করে। এর অংশ হিসেবে ডিসি পদে রদবদল করার জন্য ২০ থেকে ২২ এপ্রিল ডিসি ফিটলিস্ট পরীক্ষা নেয়া হয়। সংস্থাপন মন্ত্রণালয়ের পিএসসি বিভাগের ভুল তথ্য প্রদানের কারণে কয়েকজন কর্মকর্তা এ পরীক্ষা থেকে বাদ পড়লেও ৩ দিনে ২৩৭ জন কর্মকর্তার মৌখিক সাক্ষাৎকার নেয়া হয়। এর মধ্যে ছিলেন ৮২ বিশেষ ব্যাচের ১৪ জন, ৮৪ ব্যাচের ৭০ জন এবং ৮৫ ব্যাচের ১৫৩ জন কর্মকর্তা। এরপর ৭ মে ডিসি পদে কিছু রদবদল আনা হয়। কিন\’ প্রশাসনের কর্মকর্তাদের অনেকের কাছে এ পরিবর্তনের চিত্র অনেকটা হতাশাব্যঞ্জক।
তথ্য অনুসন্ধানে দেখা যায়, ১৩ জেলায় নতুন ডিসি পোস্টিংয়ের মধ্যে বঞ্চিত কর্মকর্তাদের ঠাঁই হয়নি। কয়েক দফায় পদোন্নতিবঞ্চিত হিসেবে গত বছর ৪ ডিসেম্বর যারা উপসচিব পদে পদোন্নতি পেয়েছিলেন তাদের মধ্যে ৮৪ ব্যাচের জিল্লার রহমান ছাড়া আর কেউ ডিসি হতে পারেনি। বাকি ১২ জনের মধ্যে ৩ জন উপসচিব হন গত বছর ১৫ অক্টোবর। তারা হলেন মঞ্জুরুর রহমান, সাজ্জাদুল হাসান এবং হরিপ্রসাদ পাল। অবশিষ্ট ৯ জন উপসচিব হয়েছিলেন গত ২৬ জানুয়ারি। এছাড়া ৫টি গুরুত্বপূর্ণ জেলায় ডিসি অদল-বদল করা হয়। এ নিয়েও কর্মকর্তাদের মধ্যে যথেষ্ট প্রশ্নের জন্ম হয়েছে। যাকে গত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে স্রেফ রাজনৈতিক বিবেচনায় একজন প্রভাবশালী মন্ত্রীর এলাকায় ডিসি হিসেবে পোস্টিং দেয়া হয়েছিল, তাকেই এখন আবার দেশের গুরুত্বপূর্ণ একটি জেলার ডিসি পদে বদলি করা হয়েছে। অথচ ব্যাচের মেধা তালিকায় তার নাম রয়েছে ২শ’ কর্মকর্তার নিচে। আবার ব্যাচের ৩শ’ জনের নিচে নাম রয়েছে এবং জেলা কোটায় নিয়োগ পেয়েছিলেন, এমন কর্মকর্তাও এবার ডিসি হয়েছেন। অথচ ৮৪ ও ৮৫ ব্যাচের মেধা তালিকায় প্রথমদিকে অবস্থানকারী এবং ডিসি ফিট হওয়ার সব যোগ্যতা থাকা সত্ত্বেও তারা ডিসি পোস্টিং পাননি।
এদিকে ১০ মে থেকে নতুন করে আবার ডিসি ফিটলিস্ট পরীক্ষা শুরু হয়েছে। এর মধ্যে অতীতে কয়েকবার ডিসি ফিটলিস্ট পরীক্ষা দিয়েছেন এমন কর্মকর্তার সংখ্যাই বেশি। তবে বর্তমান তত্ত্বাবধায়ক সরকারের সময়ে তাদের নতুন করে সুযোগ দেয়াকে খারাপ মনে করেননি। কিন\’ নাম প্রকাশে অনিচ্ছুক ভুক্তভোগী এবং ডিসি হিসেবে পোস্টিং প্রত্যাশী কর্মকর্তারা যুগান-রকে জানিয়েছেন, তারা বর্তমান সরকারের কাছে ন্যায়বিচার প্রত্যাশা করেন। তারা মনে করেন, আগের মতো সরকারের শীর্ষ পর্যায়ে ডিসি ফিটলিস্ট তালিকা কাটছাঁট কিংবা পরিবর্তন করার কালচার আর নেই। বর্তমান সরকার সম্পূর্ণ নিরপেক্ষ। তবে ডিসি ফিট পরীক্ষা থেকে শুরু করে পোস্টিং প্রদান পর্যন- পুরো বিষয়টি মনিটরিং করার প্রয়োজন রয়েছে। কর্মকর্তারা বলেন, কোন চিহ্নিত পার্টিজান কর্মকর্তা ডিসি হিসেবে পোস্টিং পাক_ তা তারা কেউ চান না। কিন\’ যাদের বিরুদ্ধে দলবাজির বিন্দুমাত্র অভিযোগ নেই, তাদের প্রতি যেন কেউ অবিচার করার সুযোগ না পায়_ সরকারের শীর্ষ মহলের কাছে সাধারণ কর্মকর্তারা এমনটিই প্রত্যাশা করেন। শিগগির ডিসি পদে আরও একদফা রদবদল হবে। কর্মকর্তারা সম্ভাব্য এ পরির্তনের দিকে তাকিয়ে আছেন।

সূত্রঃ http://jugantor.com/online/news.php?id=64008&sys=1

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: