বিদ্যুৎ সংকট সমাধানে এডিবির সহায়তা চাওয়া হয়েছেঃ অর্থ উপদেষ্টা

অর্থ উপদেষ্টা ড. এবি মির্জা আজিজুল ইসলাম বলেছেন, বিদু্যৎ ও মানব সম্পদ উন্নয়নসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পে সর্বাত্মক সহায়তা অব্যাহত রাখবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশের বর্তমান বিদ্যুৎ সংকট সমাধানে এডিবির নিকট সহায়তা চাওয়া হয়েছে। আগামী বোর্ডসভায় তা উপস্থাপন করা হবে বলে আশ্বাস দিয়েছেন এডিবির উচ্চপদস্থ কর্মকর্তারা। শনিবার জিয়া আনত্দর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের এসব কথা বলেছেন অর্থ উপদেষ্টা। জাপানের কিয়োটোতে অনুষ্ঠিত চারদিনব্যাপি এডিবির ৪০তম বোর্ড অফ গভর্নরদের বৈঠকশেষে অর্থ উপদেষ্টা গতকাল দেশে ফিরেছেন।

অর্থ উপদেষ্টা আরো জানান, আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর লৰ্যে শিগগিরই ৪০ মিলিয়ন ডলারের রিজিওনাল কোঅপারেটিভ ইনিশিয়েটিভ (আরসিএ) ফান্ড গঠন করতে যাচ্ছে এডিবি। এই ফান্ডের আওতায় বাংলাদেশের অংশীদারিত্ব থাকবে। তিনি আরো বলেন, এডিবির এশিয়ান ডেভেলপমেন্ট ফান্ড-১০ (এডিএফ-১০) এর অধীনে বাংলাদেশকে সহায়তা প্রদানের আহবান জানানো হয়েছে। এডিএফ-১০ এ বাংলাদেশের অনত্দভর্ুক্তির বিষয়ে ইতিবাচক মনোভাব পোষণ করেছে এডিবি।

এডিবির বৈঠকের সাইডলাইন মিটিংয়ে সার্কভুক্ত দেশের অর্থমন্ত্রীদের সঙ্গে এই অঞ্চলের পুঁিজবাজার উন্নয়ন নিয়ে আলোচনা করেছেন অর্থ উপদেষ্টা। এজন্য একটি আনত্দঃদেশীয় কমিটি গঠনের প্রসত্দাব দিয়েছেন তিনি। সার্ক অর্থমন্ত্রীদের আগামী বৈঠকে এই বিষয়ে চূড়ানত্দ সিদ্ধানত্দ নেয়া হবে। উলেস্নখ্য, গত ৪-৭ মে অনুষ্ঠিত এডিবির বৈঠকে অর্থ উপদেষ্টা চার সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

সূত্রঃ http://www.ittefaq.com/get.php?d=07/05/13/w/n_zukzqv

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: