রাজধানীর ভিআইপি এলাকা থেকে বাণিজ্যিক ভবন সরিয়ে নিতে রাজউক’র নির্দেশ

আগামী দুই মাসের মধ্যে রাজধানীর ভিআইপি আবাসিক এলাকার ভবনগুলো থেকে শিক্ষাপ্রতিষ্ঠান, হোটেল, রেস্টুরেন্ট, গার্মেন্টস ও হাসপাতালসহ বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে সরকার। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউক গতকাল শনিবার এক চিঠির মাধ্যমে ওই সব ভবনের মালিকদের প্রতি এ নির্দেশ জারি করে। নোটিশ পেয়ে প্রতিষ্ঠানগুলোর মালিকরা বেশ বিপদে পড়েছেন। তারা বলেছেন, এত অল্প সময়ের মধ্যে প্রতিষ্ঠানগুলো সরিয়ে নেয়া সম্ভব নয়। চ্যানেল আই।
রাজউক থেকে জারি করা চিঠিতে বলা হয়েছে, আবাসিক ভবনের যথাযথ ব্যবহার না করে যারা গুলশান, বনানী, বারিধারা ও ধানমন্ডিসহ বিভিন্ন ভিআইপি এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান পরিচালনা করছেন তারা ইমারত নির্মাণ আইন ১৯৫২-এর সংশ্লিষ্ট ধারা ভঙ্গ করছেন। এ জন্য চিঠি প্রাপ্তির দুই মাসের মধ্যেই প্রতিষ্ঠানগুলো সরিয়ে নেয়ার জন্য বলা হয়েছে। তা না হলে সংশ্লিষ্ট আইনের ধারা ও বিধান অনুযায়ী ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে রাজউক।
সরকারি সিদ্ধান্ত অনুযায়ী রাজউক এ চিঠি ইসু করলেও আবাসিক এলাকায় ব্যবসায় প্রতিষ্ঠান পরিচালনাকারীরা এ ব্যাপারে ঘোরতর আপত্তি করেছেন। সবচেয়ে বেশি আপত্তি তুলেছেন গেস্ট হাউস ও আবাসিক হোটেল পরিচালনাকারীরা। তাদের দাবি হচ্ছে, দেশে বৈদেশিক বিনিয়োগ ও পর্যটন শিল্প বিকাশের জন্য গেস্ট হাউস এবং হোঠেলগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তাদের দাবি, এসব প্রতিষ্ঠান কোনোভাবেই আবাসিক এলাকার বিঘ্ন সৃষ্টি করছে না।
এদিকে গেস্ট হাউস ও আবাসিক হোটেল ছাড়া হাসপাতাল, ক্লিনিক, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়গুলো অন্যত্র সরিয়ে নেয়ার যে নোটিশ রাজউক দিয়েছে, তা বাস্তবায়ন আদৌ সম্ভব হবে কি না তা নিয়ে সবাই সন্দিহান। তবে বিকল্প জায়গা এবং অবকাঠামোগত সুবিধা দেয়া সম্ভব হলে সরকারের এ আদেশ কার্যকর হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। Source:দৈনিক নয়া দিগন্ত
Date:2007-05-13

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: