গার্মেন্টসে জুনের মধ্যে সরকার নির্ধারিত বেতন কাঠামো বাস্তবায়ন না করলে রফতানি বন্ধ

জুন মাসের মধ্যে যেসব গার্মেন্টস সরকার নির্ধারিত মজুরি কাঠামো কার্যকর করবে না সেসব গার্মেন্টসের তৈরি পোশাক রফতানি বনধ করে দেয়া হবে। গার্মেন্টস মালিক ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ সেসব গার্মেন্টসের পক্ষে আমদানি ও রফতানি পণ্যের ছাড়পত্র ইস্যু করবে না।
গতকাল শ্রম মন্ত্রণালয়ের সাথে বিজিএমইএ ও বিকেএমইএ নেতাদের বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়। গার্মেন্টস মালিক, শ্রমিক ও সরকার এই তিন পক্ষের মধ্যে গার্মেন্টস শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি নির্ধারণ বিষয়ে গঠিত হয় মজুরি বোর্ড। ওই বোর্ড একাধিক বৈঠকের পর পোশাক শিল্প শ্রমিকদের সাতটি গ্রেডের আওতায় এনে বেতন কাঠামো তৈরি করে। এতে সর্বনিু বেতন রাখা হয় ১ হাজার ৬৫২ টাকা এবং সর্বোচ্চ ৫ হাজার ১৪০ টাকা। সরকার বেতন কাঠামো চূড়ান্ত করে দিলেও ৬০ ভাগ গার্মেন্টস এখনো তা বাস্তবায়ন করেনি। বিজিএমইএ নেতৃবৃন্দ বলেছেন, আগামী এক মাসের মধ্যে সব গার্মেন্টসে মজুরি কাঠামো বাস্তবায়ন করতে হবে। যারা ব্যর্থ হবে তাদের ব্যবসা করতে দেয়া হবে না।
গার্মেন্টস মালিকরা যাতে বেতন কাঠামো অনুসারে শ্রমিকদের বেতন দেয় তা নিশ্চিত করতে চায় সরকার। শ্রম উপদেষ্টা বলেছেন, ৩০ জুনের মধ্যে সব গার্মেন্টসে বেতন কাঠামো বাস্তবায়নের আশ্বাস দেয়া হয়েছে। যারা ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। চ্যানেল আই।

Source:দৈনিক নয়া দিগন্ত
Date:2007-05-14

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: